সোশ্যাল মিডিয়া

রাজনীতিক হতে না পারো রাজনৈতিক হও : শওকত হোসেন

নরসুন্দা ডটকম   অক্টোবর ৭, ২০১৭

।। শওকত হোসেন ।।

তথাকথিত নোবেল পুরস্কার যারা পান তাদেরকে না জানা নাকি আমাদের অনেক বড় অপরাধ! এই বলে নিজেদের মূর্খ স্বীকার করে নিয়ে চারপাশের বন্ধুরা বেশ শাসাচ্ছে আমাদের।

যে পৃথিবী মানবতা ধ্বংসের চরম খেলাটা খেলে যায় সবার সামনে– আর সমস্ত সাহিত্য, বিজ্ঞান, দর্শন ফ্যাল ফ্যাল করে অসহায় তাকিয়ে থাকে– সে পৃথিবীর কোথাকার কোন্ ‘নোবেল’-ই নাকি সকল সৃষ্টির উদ্গাতা!

যে সকল লেখক বন্ধুদের মনোজগতে রাজনৈতিক সচেতনতা ঘটেনি, ঘটার সম্ভাবনাও নেই– তাদের অবশ্য এমনই হওয়ার কথা– এদের কাছে সৃষ্টির চেয়ে স্রষ্টা বড় হয়ে ওঠে এমনকি স্রষ্টার চেয়ে বড় হয়ে ওঠে পুরস্কার! আচ্ছা সব কিছু পড়া ও জানার পরে উদ্দেশ্য তো মানুষের স্বার্থে তা কাজে লাগানো, তাই না? একজন শিক্ষকের অনেক বিষয়ে পড়া থাকতে পারে– কিন্তু দেখা গেল তাতে তার আমল নেই; কিন্তু আরেকজন মানুষ সামান্য পড়েছে বা জেনেছে অথচ তাতে তার আমল পূরোটাই অর্থাৎ সেই সামান্য জানা নিয়ে তিনি মানুষের কল্যানে তা বাস্তবায়ন করার সংগ্রামে লিপ্ত।

আমার কাছে সব জানা মাষ্টারের গুরুত্ব অতি সাধারণ কিন্তু অল্প জানা লড়াকুর গুরুত্ব পাহাড় সমান। আমাদের সমাজ এবং পৃথিবী জুড়েই অনেক পড়া অনেক জানা মানুষের সংখ্যা বাড়ছে– সাহিত্য, বিজ্ঞান, দার্শন জানা মানুষ আর সমাজ পরিবর্তন করার স্বপ্ন দেখা মানুষ সবসময় আলাদা; সমস্ত সাহিত্য-বিজ্ঞান-দর্শন যখন শেষপর্যন্ত ট্রাম্প-মোদি-সু চি রাজনীতির দাস, তখন আমাদেরকে বিশ্ববেহায়া সাম্রাজ্য নিয়ন্ত্রিত ‘নোবেল পুরস্কার’-এর গান শুনিও না ফের! বরং নিজে যেটুকুই জেনেছ তারই প্রয়োগ ঘটাও মানুষের কল্যানে। রাজনীতিক হতে না পারো রাজনৈতিক হও।

নোট: লেখকের ফেসবুক পেজ থেকে নেয়া।

 

About the author

নরসুন্দা ডটকম