ফিচার

কলকাতায় মৈত্রী এক্সপ্রেস ট্রেনের টিকিট যেভাবে সংগ্রহ করবেন

নরসুন্দা ডটকম   ডিসেম্বর ৩, ২০১৭

বর্তমান সময়ে প্রায় প্রতিদিন কয়েক হাজার বাংলাদেশী নাগরিক ভারত যাচ্ছেন। তাদের কেউ যাচ্ছেন চিকিৎসার প্রয়োজনে, ভ্রমনে, কেউবা ব্যাবসা- বাণিজ্যের কাজে।

সাম্প্রতিক সময়ের সমিক্ষা বলছে, ভারতীয় কতৃপক্ষ বাংলাদেশিদের জন্য ভিসা প্রদান প্রক্রিয়া সহজ করে দেয়ায় ভারত ভ্রমণের এই হার নিত্য বেরেই চলছে।

যারা প্রথমবারের মতো ভারতের কলকাতা সফরে যান তাদের অনেক কিছুই জানা থাকে না।তার মধ্যে অন্যতম একটা বিষয় হলো অপেক্ষাকৃত নিরাপদ বাহন ট্রেনে চলাচলের বিষয়।কোথায় পাওয়া যাবে টিকিট? কখন ছাড়বে ট্রেন? ইত্যাদি নানা বিষয় অজানা থাকার কারণে আরামপ্রিয় ও সহজ যোগাযোগ মাধ্যম ট্রেনে চলাচল করা অনেকের জন্য কঠিন হয়ে পড়ে।

তাই আগে থেকে খোঁজ খবর নিয়ে পথ চললে সহজ হয়ে যায় অনেকটা।ট্রেনে চলাচল যেমনটা নিরাপদ, তেমনি সাশ্রয়ী।

সম্প্রতি ভারত- বাংলাদেশ কতৃপক্ষ ঘোষণা দিয়েছেন, মৈত্রী ট্রেনের যাত্রীদের চলাচল সহজ ও আরামদায়ক করতে ঢাকা-কলকাতা মৈত্রী এক্সপ্রেস ট্রেন যাত্রীদের ইমিগ্রেশন, কাস্টমসসহ যাবতীয় পরীক্ষা-নিরীক্ষা যাত্রা স্টেশনেই সম্পন্ন হবে। যারা ঢাকা থেকে কলকাতা যাবেন তাদের পরীক্ষা-নিরীক্ষা ঢাকার ক্যান্টনমেন্ট স্টেশন । আর  কলকাতা থেকে যারা বাংলাদেশে আসবেন তাদের পরীক্ষা-নিরীক্ষা কলকাতা রেল ষ্টেশনেই শেষ করা হবে। কলকাতা চিতপুর স্টেশন থেকে ট্রেন ছাড়বে সকাল ৭টা ১০মিনিটে, আর ঢাকায় পৌঁছাবে সন্ধ্যা ৭টার মধ্যে। এক্ষেত্রে সময় কম বেশি হতে পারে। সূত্র জানিয়েছে, এই প্রক্রিয়া ইতোমধ্যে শুরু হযেছে। আর সাধারণ যাত্রীরা তাতে অনেক আনন্দিত।

কলকাতা থেকে সরাসরি যারা ট্রেনে বাংলাদেশে ফিরতে চান তারা খুব সহজেই সংগ্রহ করতে পারেন কলকাতা- ঢাকা মৈত্রী এক্সপ্রেস ট্রেনের টিকিট।

ব্যাক্তিগত উদ্যোগেই এই সিরিয়াল নেয়া হয় : ছবি: ফয়সাল আহমেদ , নরসুন্দা ডটকম।

যে ভাবে সংগ্রহ করবেন:

টিকিট দেয়া হয় কলকাতার পূর্ব রেলওয়ে আসন সংরক্ষণ কার্যালয় থেকে। স্থানীয় সময় সকাল ৭ টায় সেখানে পৌঁছে সিরিয়াল দিতে হবে।ব্যাক্তিগত উদ্যোগেই এই সিরিয়াল নেয়া হয়।এই পর্ব চলতে থাকে সাড়ে ৯টা নাগাদ। টিকিট প্রত্যাশী যে কেউ স্বেচ্ছাব্রতী হয়ে কাজটি করতে পারেন, এমন কি আপনি নিজেও। এরপর রেলওয়ে পুলিশের একজন কর্তা এসে সিরিয়ালের স্লিপটি নিয়ে ডেকে ডেকে সবাইকে লাইনে দাঁড় করাবেন। ঘাড়ির কাঁটা যখন দশটার ঘরে তখন একে একে সবার ডাক পরে কাউন্টার রুমে।সেখানে প্রথমেই আপনার হাতে ধরিয়ে দেয়া হবে একটা ফরম। যেটি তিনটি ভাষায় (বাংলা, ইংরেজী, হিন্দি) ফিলাপের সুযোগ রয়েছে। এর কিছু সময় পর ভেতরে কাউন্টারে সিরিয়াল অনুযায়ী ডাকা হবে।আপনার জমাকৃত ফরমটি চেক পূর্বক নির্ধারিত ভাড়া মিটিয়ে প্রত্যাশিত টিকিট সংগ্রহ করবেন।

মনে রাখবেন:

যদি সফর সঙ্গী হিসেবে একাধিক লোক সাথে থাকে তাহলে সকাল ৭টায় প্রত্যেকের উপস্থিত হওয়ার প্রয়োজন নেই। যে কোন একজন সিরিয়াল দিয়ে লাইনে থাকবেন, বাকীরা সাড়ে নয়টার মধ্যে উপস্থিত হলেই চলবে।

যথা সময়ে কলকাতার পূর্ব রেলওয়ে আসন সংরক্ষণ কার্যালয়ের সামনে গিয়ে যদি দেখেন কেউ নেই, তাহলে নিজেই একটি কাগজ নিয়ে তালিকা করা শুরু করবেন।

টিকিট সংগ্রহের সময় পাসপোর্টের কোন ফটোকপি লাগবে না।

দেখে শুন বুঝে ফরমটি পূরণ করুণ, যেন ভুল ত্রুটি না হয়। বুঝতে না পারলে পাশের জনের কাছে জেনে নিন অথবা কতৃপক্ষের সাথে কথা বলুন।অযতা চিন্তিত হওয়ার কোন কারণ নেই।

যেহেতু টিকিটের দাম রুপিতে পরিশোধ করতে হবে সেহেতু আগেই সেটি মিলিয়ে নিয়ে যাবেন।

কলকাতা পূর্ব রেলওয়ে অফিস : ছবি: ফয়সাল আহমেদ, নরসুন্দা ডটকম।

 

About the author

নরসুন্দা ডটকম